বুধবার, ১৯ নভেম্বর, ২০০৮

রাফ খাতা

কখনও কখনও জীবনের সাথে
সৎ হওয়ার প্রয়োজন নেই,
সম্ভবও নয়।
চার দিকে তখন কারা যেনো
মুচকি হেসে যায়।
ভালো করে চেয়ে দেখি
নিজেও আছি তাদের সাথে।

আমি আমার দিকে তাকিয়ে থাকি
একটা ভান্ঙা আয়নার মত।
মাঝে মাঝে আমার শুধু
এই ভান্ঙা আয়নাই থাকে।

তবে বরাবরই আমি আশাবাদি।
নিজেকে যে ভালোবাসি ভীষন।

এখনও একটা মেয়েকে চেনার চেষ্টা করছি
যে সন্মান করতে জানে অন্যের নিজস্বতা
এবং চাওয়া কে।

ভাগ্যের মুখোমুখি হই প্রতিদিন,
অপেক্ষা করি ক্ষমা আর আশির্বাদের।
তারই সাথে বাঁচে স্বপ্ন;
সে স্বপ্নের দিকে চলছি অবিরত

আমার আছে বাস্তবতা,
সে বাস্তবতা যাপন করছি।
আছে ভবিষ্যৎ,
যার দিকে চেয়ে আছি অপলক,
আশায় যে,
সেও জানে আমি আসবো।

আমার অতীত ছিলো;
যাপন করেছি তাকে শ্রদ্ধার সাথে।
ডাকিনা,
যায় দিন ভালো যায়।
তবুও কিছু ব্যপারে অস্বছ্ছতা রয়ে যায়
আজীবন।
থাকুক তা বাক্স বন্ধী।

ভাগ্য খেলে আমায় নিয়ে কখনও সখনও
অথচ, আমি নিজেই পাকা খেলুড়ে
তাই জয় হয় আমারই,
কোন না কোন ভাবে।

আশ্রয় নেয়া হয় কখনও সাদা-কালোর
কিন্তু চোখের কোনে
সত্য সর্বদাই সুস্পষ্ট।
কিছু ক্ষতিকর সত্য
মিশে যায় হাওয়ার মাঝে।

এভাবে জীবন বিভাজনের ফলাফল
আসে দিন শেষে হাতে।
গুনে দেখি
আমি আসলে অনেক সুখি।

কোন মন্তব্য নেই: