সোমবার, ১০ নভেম্বর, ২০০৮

কওমি মহিলা মাদ্রাসার অন্দরে… (১)

বৃহস্পতিবার, ৩০ অক্টোবর ২০০৮ – ৫:২৮ অপরাহ্ন

বাংলাদেশে মহিলা কওমি মাদ্রাসা ঠিক কয়টা আছে আমি বলতে পারবোনা। তবে ঢাকা শ হরের কিছু প্রথম দিকের মাদ্রাসার হাল হাক্বিকত আমি কাছ থেকে দেখেছি। কাছ থেকে বলার চেয়ে ভেতর থেকে দেখছি বললে ভালো হয়।

কেউ নিজে না দেখলে এসব মাদ্রাসার অবস্থা বুঝতে পারবেনা। বেশির ভাগ ব্যপার গুলোতেই এমন পরিমানে অবাক হতে হয় যে যে রাগ বা দুঃখ করার কোনো সুযোগ থাকেনা। একটা অন্যরকম জগত, অন্যরকম কান্ড - কারখানা। গোপনীয়তার কারনে কিছু নাম পরিবর্তন করা হবে। আমি মূলত পাঠক। তাই লিখাতে শব্দচয়ন বা বাক্য গঠনে খুব আটপৌঢ়ে ভাবই থাকবে। শুধু জানা গুলো শেয়ার করা আর কি!

মাদ্রসা গুলো প্রথমে কিভাবে শুরু হয়েছে সে সন্মন্ধে পাবেন এখানে http://amarblog.com/geducacha/19673

তবে বর্তমানে যে মাদ্রাসা গুলো হচ্ছে সেটা হয়তো একদল হুজুর অথবা পাস করে আসা কোনো মাওলানার মাওলানা বউ শুরু করছে।
প্রথমে ২-৩ রুম নিয়ে পরে ২-৩ তলা পর্যন্ত করছে। প্রথম দিকে নিজের আত্বীয় স্বজন, পাড়ার পরিচিত এবং সবচেয়ে বেশী আসছে নিজের গ্রাম থেকে ছাত্রি।

গ্রমের গরিব এবং ধর্ম ভীরু ধনী পরিবার গুলো থেকে মেয়ে গুলো আসে। এর সাথে থাকে মানত করা কোনো সন্তান যাকে জন্মের সময় মাদ্রাসায় পরানো হবে বলে মানত করা হয়েছে।

ইদানিং শহরের অনেক মেয়েরা মাদ্রাসাতে পড়াশোনা করে।এতিমদের জন্য নানা রকম ফান্ড থাকে। কোনো কোনো ধনী আছেন শর্ট - কাট নেকি কামোনোর জন্য এ কজন এতিমের সারা বছরের সব খরচ ব হন করে থাকেন। এ বুদ্ধি অবশ্য হ জুর রাই বাতলে দেন।

চলবে………

(লিখাগুলো আসলে আমার দেখাগুলো)

কোন মন্তব্য নেই: